মহামারী হয়ে উঠতে পারে চীনের নতুন ফ্লু ভাইরাস, জেনে নিন উপসর্গ

চীনে বিজ্ঞানীরা নতুন এক ফ্লু ভাইরাস চিহ্নিত করেছেন। করোনার মতো এটিও মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি চিহ্নিত হওয়া নতুন এই ভাইরাসটি শূকর বহন করে। এটি থেকে মানুষের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। নতুন এই ফ্লু ভাইরাসের নামকরণ হয়েছে জি৪ইএএইচ১এন১। এটি মানুষের শ্বাসযন্ত্রের মধ্যে বেড়ে উঠতে এবং বিস্তার ঘটাতে পারে।

গবেষকরা বলছেন, এই ভাইরাসটি ইনফ্লুয়েঞ্জা গোত্রের।  জি৪ জেনোটাইপ নামে জেনেটিক মেটেরিয়াল রয়েছে। ২০১৬ সাল থেকে শুকরের মধ্যে ছড়িয়েছে এই ভাইরাস। করোনার মতোই জি৪ ভাইরাসও শ্বাসনালিতে সংক্রমণ ঘটায়। দ্রুত সংক্রমণ ছড়াতে শুরু করে। এই ভাইরাস আক্রান্তের উপসর্গ হল, হাঁচি, শ্বাসকষ্ট, হাঁপানি, কাশি এবং শরীরের ওজন হঠাৎ অনেকটা কমে যাওয়।বিজ্ঞানীরা জানিয়েছেন, জি৪ ভাইরাসের কোনো প্রতিরোধ ক্ষমতা মানুষের দেহে খুব সামান্য পরিমাণে থাকতে পারে কিংবা নেই। তাই স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোকে পরিস্থিতির দিকে কড়া নজর রাখার পরামর্শ দিচ্ছে।

গবেষণা বলছে, এই ভাইরাসটি মারাত্মক। ভবিষ্যতে মহামারির সৃষ্টি করতে পারে এই ভাইরাস। বিশেষ করে যারা পর্ক বা শুকরের মাংস খান, তাদের থেকেই ছড়াতে পারে সংক্রমণ। এই ভাইরাস শুকর থেকে মানুষের শরীরে সংক্রমণ ঘটিয়ে মৃত্যু পর্যন্ত পর্যন্ত হতে পারে।

চীনে নতুন যে ফ্লু ভাইরাস পাওয়া গেছে তার সঙ্গে ২০০৯ সালে মেক্সিকো থেকে ছড়িয়ে পড়া সোয়াইন ফ্লুর মিল রয়েছে। তবে জি৪ইএএইচ১এন১ এ কিছু নতুন পরিবর্তনও আছে। 

LEAVE A REPLY