চীন সীমান্তে কড়া সামরিক প্রস্তুতি নিচ্ছে ভারত!

লাদাখের আকাশে ভারতীয় বিমান বাহিনীর টহল। ছবি: আনন্দবাজার।

ভারত-চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা থামাতে দুইদেশের মধ্যে তিন তিনবার শীর্ষ পর্যায়ের সামরিক বৈঠক হয়েছে। কিন্তু তাতে তেমন ফল পায়নি বলে অভিযোগ তুলে সীমান্তে কড়া সামরিক প্রস্তুতি বাড়িয়ে দিয়েছে ভারত।

ভারতীয় গণমাধ্যম জানায়, বারবার বৈঠকের পরেও গালওয়ান উপত্যকা ও প্যাংগং লেক থেকে সেনা সরিয়ে নিতে নারাজ চীন। ফলে বেজিংয়ের যে কোন পদক্ষেপের জবাব দিতে স্থল ও আকাশ পথে জড়াল প্রস্তুতি নিচ্ছে ভারত। স্থল ও আকাশ পথের প্রস্তুতির পাশাপাশি এবার পানি পথেরও প্রস্তুতি নিয়েছে ভারত।

ভারতীয় সেনা সূত্রে জানা যায়, প্যাংগং লেকে নতুন করে টহলে নামছে ভারতীয় নৌবাহিনীর ভেসেল। প্যাংগং লেকে কড়া নজরদারির জন্য এক ডজন স্টিলের ভেসেল পাঠানো হচ্ছে। জানা যায়, প্যাংগং লেকে টহলদারির জন্য চীনের রয়েছে ৯২৮বি ভেসেল।

ভারতীয় সেনা সূত্রে জানা যায়, দেশটির তিন বাহিনী যৌথ ভাবে এই ভেসেলগুলি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। জরুরি ভিত্তিতে সি-৭ হেভি লিফ্টার বোয়িং বিমানের মাধ্যমে ভেসেলগুলি নিয়ে যাওয়া হবে। তবে আকাশপথে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা তৈরি হয়েছে। সেগুলি কাটিয়ে দ্রুত পাঠানোর চেষ্টা চলছে। অন্য কোনও ভাবে বোটগুলি পাঠানো যায় কিনা, তাও খতিয়ে দেখছেন সেনা কর্তারা।

খবরে বলা হয়, গালওয়ান উপত্যকা, প্যাংগং লেকসহ ভারত-চীন সীমান্তের সর্বত্রই নয়াদিল্লির অবস্থান পাকা রয়েছে। তবে আগে থেকে ভারত কোনও পদক্ষেপ নেবে না। কিন্তু চীনের তৈরি করা যে কোন পরিস্থিতি যাতে সব দিক থেকে তার মোকাবিলা করা যায়, সেই জন্য প্রস্তুতিতে কোনও ঘাটতি রাখছে না ভারতীয় সামরিক বাহিনীগুলো। আনন্দবাজার।

ইত্তেফাক/আরআই

LEAVE A REPLY