জার্মানি থেকে অবৈধভাবে পারমাণবিক প্রযুক্তি আনছে পাকিস্তান

অবৈধভাবে পারমাণবিক অস্ত্রের প্রযুক্তি আমদানি করছে পাকিস্তান এবং উত্তর কোরিয়া। জার্মান কর্তৃপক্ষের এক প্রতিবেদনে এমনটিই বলা হয়।

দক্ষিণ-পশ্চিম জার্মানির একটি রাজ্য বাডেন-ওয়ার্টেমবার্গের সংবিধান রক্ষার অফিসের বার্ষিক প্রতিবেদনে বলা হয়, দেশটির হাই-টেক ফার্মগুলো থেকে পারমাণবিক প্রযুক্তি সংগ্রহের জন্য পাকিস্তান, উত্তর কোরিয়া, ইরান এবং সিরিয়া গোপনে প্রচেষ্টা চালাচ্ছে।

২০১৯ সালের ১৬ জুন জার্মানির গোয়েন্দা সংস্থা এই প্রতিবেদন প্রকাশ করেছিলো। সেখানে বলা হয়েছিলো- জার্মানিসহ অন্যান্য পশ্চিমা দেশ থেকে পরমাণু অস্ত্রের উপাদান সংগ্রহ করার পরিমাণ বাড়িয়ে দিয়েছে পাকিস্তান।

এর ছয় মাসের কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো জার্মান কর্তৃপক্ষ উদ্বেগ প্রকাশ করলো পাকিস্তানের আবারো অবৈধভাবে পারমাণবিক অস্ত্রের প্রযুক্তি সংগ্রহ নিয়ে।

জার্মান ভাষায় প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইরান, পাকিস্তান, উত্তর কোরিয়া এবং সিরিয়া এখনও পারমাণবিক অস্ত্রের উপাদান সংগ্রহে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এসব দেশগুলোর উদ্দেশ্য হলো- তাদের পারমাণবিক অস্ত্রাগারগুলো সমৃদ্ধ করা, অস্ত্রের কার্যকারিতা এবং নতুন অস্ত্রের বিকাশ করা। এ জন্য তারা জার্মানি থেকে অবৈধভাবে এসব উপাদান সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

পাকিস্তানের একটি সুনির্দিষ্ট বিভাগের প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েক বছর ধরে দেশটি পারমাণবিক অস্ত্র সংগ্রহে ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। মূলত তার প্রতিবেশী দেশ ভারতের বিরুদ্ধে ব্যবহারের জন্য পারমাণবিক অস্ত্র মজুত করছে। আর এগুলোর রক্ষণাবেক্ষণ এবং আরো উন্নয়নের জন্য পশ্চিমা প্রযুক্তির দিকে নির্ভরশীল হচ্ছে পাকিস্তান সূত্র: হিন্দুস্তান টাইমস

LEAVE A REPLY