সূর্যের ১০ বছর ‘বয়স’ বৃদ্ধি এক ঘণ্টায় দেখল নাসা

ছবি: সংগৃহীত

সূর্য নিয়ে আমাদের কৌতূহলের অন্ত নেই। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা আমাদের কৌতূহল কিছুটা হলেও মেটানোর জন্য সূর্যকে একদম কাছ থেকে দেখার সুযোগ করে দিয়েছে একটি ভিডিওর মাধ্যমে। মাত্র ১ ঘণ্টায় দেখা যাচ্ছে ১০ বছরে সূর্যের ‘বয়স’ বৃদ্ধি কীভাবে প্রভাব ফেলেছে এই নক্ষত্রটির ওপর।

‘ফাস্ট ফরোয়ার্ড’ করে প্রতি সেকেন্ডে সূর্যের ২৪ ঘণ্টা বা ১ দিনের ঘূর্ণন দেখানো হয়েছে ফোরকে রেজ্যুলেশনের এই ভিডিওতে। নাসার সোলার ডাইনামিক্স অবজারভেটরি (এসডিও) স্যাটেলাইট ২০১০ সালের ২ জুন থেকে ২০২০ সালের ১ জুন পর্যন্ত মহাকাশ থেকে ‘ননস্টপ’ মোডে বা বিরতিহীনভাবে সূর্যের ছবি তুলে গেছে।

নাসা সেখান থেকে ৪ কোটি ২৫ লাখ ছবি পরপর সাজিয়ে ভিডিওতে রূপান্তর করে বিশ্ববাসীকে দেখার সুযোগ করে দিয়েছে সূর্যের সেই অনন্য রূপ।

বিজ্ঞানীরা বলেছেন, এই ছবি সূর্যকে নিয়ে গবেষণায় আরেক ধাপ অগ্রগতি এনে দিবে। তারা বলেছেন ১১ বছরের চক্রে সূর্যের ম্যাগনেটিক ফিল্ডের মেরু পরিবর্তন হয়। ভিডিওটি নাসার একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করার ৪৮ ঘণ্টার মধ্যেই ৮ লাখের বেশি দর্শক এটি দেখেছে। শত শত বিস্মিত দর্শক নানা মন্তব্য করেছে সূর্যের এই অসাধারণ ভিডিওটি দেখে। এমন বিরল সুযোগ করে দেওয়ার জন্য তারা নাসাকে ধন্যবাদ জানিয়েছে এবং আরো গ্রহ, উপগ্রহ, নক্ষত্রের এমন ছবি দেখানোর অনুরোধ করেছে। ডেইলি মেইল।

ইত্তেফাক/আরআই

LEAVE A REPLY