স্কুল খোলার প্রথম দিনেই ব্রিটেনে বিশৃঙ্খলা

ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস লকডাউনের কারণে প্রায় দশ সপ্তাহ বন্ধ থাকার পর ব্রিটেনের কিছু প্রাইমারি স্কুল গতকাল থেকে খুলেছে। প্রথম দিনেই বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা স্কুল খোলা নিয়ে সরকারকে সতর্ক করেছেন। ভারত সংক্রমণের দিক দিয়ে বিশ্বে সপ্তম স্থানে চলে গেছে।

স্কুল খোলা নিয়ে বিশৃঙ্খলা যুক্তরাজ্যে

ব্রিটেনে কেবলমাত্র শিশু এবং ষষ্ঠ শ্রেণির ক্লাস চালু য়েছে। তবে প্রথম দিনেই প্রায় অর্ধেক বাবা-মা তাদের ছেলেমেয়েদের স্কুলে পাঠাননি। শিশুদেরকে এই মহামারীর মধ্যে স্কুলে পাঠানো কতটা নিরাপদ তা নিয়ে ব্রিটেনে ব্যাপক বিতর্ক আছে। তবে সার্বিকভাবে মনে করা হয় যে শিশুদের এই ভাইরাসে অসুস্থ হওয়ার ঝুঁকি একেবারেই কম। এ পর্যন্ত বিশ্বে করোনার যে সংক্রমণ ঘটেছে তাতে দেখা গেছে যে শিশুদের মধ্যে সংক্রমনের হার মাত্র ১ থেকে ৫ শতাংশের মধ্যে। আর মৃত্যুর ঘটনা একেবারেই বিরল। গতকাল অনেক স্কুলে খোলার প্রস্তুতি নেওয়া হয়নি। কিছু স্কুলে শিক্ষকও ছিলেন না। স্কুল এবং কলেজের এসোসিয়েশন জানিয়েছে, প্রথম দিনে ৪০ শতাংশের মতো শিক্ষার্থী এসেছে। আবার অনেক স্কুল কর্তৃপক্ষ সরকারি নিষেধাজ্ঞা না মেনে বন্ধ রেখেছে। তারা অন্তত আরো এক সপ্তাহ বন্ধ রাখতে চান। দেশটিতে গতকাল আরো ১১৫ জনের মৃত্যু হওয়ায় মোট মৃত্যু হয়েছে ৩৮ হাজার ৬০৪ জনের। বিশ্ব জুড়ে গতকাল পর্যন্ত আক্রান্ত ৬৩ লাখ ১৭ হাজার ৩৪০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৫ হাজারের বেশি।

ভারতসহ অন্যান্য দেশের অবস্থা

করোনা সংক্রমণে জার্মানি ও ফ্রান্সকে টপকে ভারত এখন সপ্তম স্থানে। মৃত্যুতে রাশিয়াকে ছাড়িয়েছে। এক দিনে ভারতে সংক্রমিত মানুষের সংখ্যা ৮ হাজার ৩৯২ জন। এ নিয়ে মোট আক্রান্ত ১ লাখ ৯০ হাজার ৫৯২ জন। জনস হপকিন্স ইউনিভার্সিটি ও মেডিসিনের তথ্য অনুসারে, রাশিয়াকেও (৪ হাজার ৮৫৫) মৃত্যু সংখ্যায় পিছনে ফেলেছে ভারত। ২৪ ঘণ্টায় করোনায় ভারতে ২৩০ জন মারা যাওয়ায় মোট প্রাণহানি ৫ হাজার ৩৯৪ জনের।

সৌদি আরবে মাস্কের বিকল্প হিসেবে নেকাব পরার অনুমোদন দেওয়া হয়েছে। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোর পাশিনিয়ান ফেসবুক লাইভে জানান, তার কোভিড-১৯ ধরা পড়েছে। তবে উপসর্গ ছিল না। উত্তর কোরিয়ার স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটি জুন মাসের শুরুর দিকেই স্কুল খোলার পরিকল্পনা করছে। যদিও এপ্রিলে খোলার পরিকল্পনা ছিল। মেক্সিকোতে শিল্প কারখানা চালু করার অনুমতি দেওয়া হয়েছে। প্রায় ১০ হাজার মানুষ মারা গেছে মেক্সিকোতে। পৃথিবীর সবচেয়ে দীর্ঘ ৭৬ দিনের লকডাউন ভেঙেছে ফিলিপিন্সের ম্যানিলা। -বিবিসি ও আলজাজিরা

ইত্তেফাক/আরআই

LEAVE A REPLY