করোনা আতঙ্কে ২২২ বছর পর বাতিল হতে পারে হজ

সৌদি আরবে আরও ভয়াবহ আকার ধারণ করছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১৬৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫ জনের। এই নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৮৮৫ জনে। মোট মৃত্যু হয়েছে ২১ জনের। 

এদিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশটির মক্কা, মদিনা ও রাজধানী রিয়াদসহ আজইয়াদ, আল মাসাফি, মিসফালাহ, আল হুজুন, নাকাসা ও হোশ বকর এলাকায় প্রবেশ বা বহির্গমন নিষিদ্ধ করা হয়েছে। কারফিউ চলাকালীন সময়ে শুধু চিকিৎসা ও নিত্যপণ্য কেনাকাটায় বাইরে যাওয়া যাবে।এমন পরিস্থিতিতে চলতি বছর মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় জমায়েত পবিত্র হজ অনুষ্ঠিত হবে কিনা সেটা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে ইসলামের ইতিহাসে হজ বাতিলের ঘটনা আগেও ঘটেছে। এর আগে  প্রায় ২২২ বছর আগে ১৭৯৮ সালে হজ বাতিল করা হয়েছিল।

এছাড়া, করোনা ভাইরাসের কারণে হজ অনুষ্ঠিত হবে কিনা তা জানতে মুসলিম সম্প্রদায়কে অপেক্ষা করতে বলেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রী মোহাম্মদ বাতেন মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে এ কথা বলেছেন। এর আগে মার্চের প্রথম দিকে করোনাভাইরাসের কারণে ওমরাহ স্থগিত করেছিল সৌদি। সেই স্থগিতাদেশ এখনও বহাল আছে।

LEAVE A REPLY