হাম কেড়ে নিলো ৫৩ প্রাণ

সামোয়ার এক হাসপাতালে নিউজিল্যান্ডের ডাক্তার হামের টিকা দেওয়া প্রস্তুতি নিচ্ছেন। ছবি: এবিসি নিউজ

প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র সামোয়া’য় হামের প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করেছে। এই রোগে আক্রান্ত হয়ে অন্তত ৫৩ জন মারা গেছেন, যাদের অধিকাংশই শিশু। খবর আল জাজিরা’র।

চলতি বছরের অক্টোবরে সামোয়ায় হামের প্রাদুর্ভাব দেখা দেয়। দিন দিন এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দুই লক্ষ জনসংখ্যার দেশ সামোয়ায় তিন হাজার ৭শ’ জনেরও বেশি মানুষ ইতোমধ্যে হামে আক্রান্ত হয়েছেন। সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, মাত্র দুই সপ্তাহের ব্যবধানে মৃতের সংখ্যা ১০ জন থেকে বেড়ে ৫৩ জনে পৌঁছেছে।

সামোয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস সচিব জানিয়েছেন, এখন পর্যন্ত ৫৩ জন মারা গেছেন। তাদের মধ্যে ৫০ জনই ১৫ বছরের কম বয়স্ক শিশু। এদের মধ্যে ২৩ জনের বয়স এক বছরের কম।

তিনি আরও জানান, অন্তত দুই থেকে তিন হাজার সরকারি কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

এদিকে হামের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সেখানকার স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বড় দিনের ছুটি উপলক্ষে দেশটিতে ভ্রমণ সীমিত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সামোয়ার মাত্র ৩১ শতাংশ মানুষের হামের টিকা দেওয়া আছে। তাই এর প্রাদুর্ভাব দিন দিন বাড়ছে। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ও আন্তর্জাতিক সংস্থার সহায়তায় দেশটিতে হামের টিকা দেওয়ার কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এখন পর্যন্ত অন্তত ৫৮ হাজার একশ’ ৫০ জনকে টিকা দেওয়া হয়েছে।

এদিকে পার্শ্ববর্তী দেশ টোঙ্গা ও ফিজিতে হামের সংক্রমণ দেখা দিয়েছে। তবে সেখানে এখন পর্যন্ত কেউ মারা যাননি।

ইত্তেফাক/এসইউ

LEAVE A REPLY