ইডেনে ঘণ্টা বাজাবেন শেখ হাসিনা-মমতা

কলকাতার ইডেন গার্ডেনে ম্যাচ শুরুর আগে বাজানো হয় ঘণ্টা। এবার সেই ঘণ্টা বাজাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে থাকবেন কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ইডেন গার্ডেনে আগামী ২২ নভেম্বর দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ও ভারত। ইডেন গার্ডেনের সেই বিখ্যাত ঘণ্টা বাজিয়ে ম্যাচটি উদ্বোধন করবেন শেখ হাসিনা ও মমতা ব্যানার্জি। গতকাল ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সচিব অভিষেক ডালমিয়া সংবাদমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ ও ভারতের দ্বিতীয় টেস্ট ম্যাচটি হবে দিবা-রাত্রির ও গোলাপি বলের টেস্ট। বাংলাদেশ ও ভারত উভয় দলই প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে। ফলে ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান তিনি। প্রধানমন্ত্রীর সম্মানে জাঁকজমক আয়োজন করতে যাচ্ছে বিসিসিআই। ম্যাচের প্রথম দিন শেষে ডিনার অনুষ্ঠানে শুধু প্রধানমন্ত্রীর জন্য থাকবে প্রায় পঞ্চাশ পদের খাবার। তা ছাড়া এ দিন বিসিসিআইয়ের পক্ষ থেকে গোলাপি আভাযুক্ত বিশেষ ধরনের একটি শালও উপহার দেয়া হবে প্রধানমন্ত্রীকে।

গত মার্চে আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ইডেনের এই বেল বাজিয়েছিলেন সাকিব আল হাসান। সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইডেনের এই বেল বাজাবেন। ২০১৬ সালে ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গলের তৎকালীন সভাপতি সৌরভ গাঙ্গুলির প্রচেষ্টায় ঘণ্টাটি ইডেন গার্ডেনে বসানো হয়। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার একটি টেস্ট ম্যাচের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করা হয়। ইডেনের ঘণ্টাটি প্রথমবারের মতো বাজান ভারতের বিশ্বকাপজয়ী প্রথম অধিনায়ক কপিল দেব।

মূলত ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের বিখ্যাত ঘণ্টার আদলেই তৈরি করা হয় ইডেনের ঘণ্টাটি। ২০০৭ সালে লডর্স ক্রিকেট গ্রাউন্ডে বসানো হয় ক্রিকেটের ইতিহাসের প্রথম ঘণ্টা। এটি ‘ফাইভ মিনিটস বেল’ নামে বিশ^ব্যাপি পরিচিত। স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচের মাধ্যমে শুরু হয় এর যাত্রা। প্রথমবারের মতো লডর্সের ওই ঘণ্টাটি বাজান উইন্ডিজ কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস ও বিবিসি টেস্ট ম্যাচ স্পেশালিস্টের প্রযোজক পিটার বেক্সটার। পৃথিবীর বিখ্যাত সব ক্রিকেটার ছাড়াও বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানরাও খেলা শুরুর আগে এই ঘণ্টাটি বাজিয়েছেন। ক্রিকেট বিশ্বে ইডেন ও লডর্সের ঘণ্টা বাজানোকে সম্মান হিসেবে দেখা হয়। এবার সেই সম্মানের অংশ হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য প্রথম টেস্ট ম্যাচটি স্মরণীয় করে রাখতে নানা পরিকল্পনা সাজিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। শোনা যাচ্ছে, ম্যাচ শুরুর আগে হ্যালিকপ্টার থেকে নামানো হবে টেস্ট সিরিজের ট্রফি। তা ছাড়া ম্যাচটির টস হবে স্বর্ণের কয়েনে। এ ম্যাচটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বাংলাদেশ থেকে ভারতে যাবেন ২০০০ সালে ভারতের বিপক্ষে খেলা বাংলাদেশের অভিষেক টেস্ট ম্যাচের সদস্যরা। তা ছাড়া ওই ম্যাচে খেলা ভারতীয় দলের সদস্যরাও উপস্থিত থাকবেন ইডেন গার্ডেনে।

এ ছাড়া ভারতের বেশ কয়েকজন বিখ্যাত ক্রীড়াবিদও উপস্থিত থাকবেন ওই দিন। ২০০০ সালে এই ম্যাচ দিয়েই টেস্ট ক্রিকেটে নিজের অধিনায়কত্ব শুরু করেছিলেন গাঙ্গুলি।

LEAVE A REPLY