ফেয়ারনেস ইজ নট বিউটি

ছোট বেলা থেকে একটা কথা শুনে এসেছি “কালো জগতের আলো” কিন্তু এটা বোধহয় কেবল প্রবাদ বাক্য হিসাবেই রয়ে গেছে । মানুষ কখনোই আলোর পিছনে অন্ধকারের অবদানকে স্বীকার করেনা । কেউই ভাবেনা যে অন্ধকার টা না থাকলে হয়তো আলোর অস্তিত্বই থাকতো না । সুন্দরকে শুধু আলোর মধ্যে নয়, কালোর মধ্যেও পাওয়া যায় ।
আর তারই প্রমান মিললো এবারের মিস যুক্তরাষ্ট্র প্রতিযোগিতায় কারা মেকালথ নামের এক আফ্রিকান-আমেরিকান মিস যুক্তরাষ্ট্র হয়েছেন । নেভাদার লাস ভেগাসে ১৪ মে ২০১৭ রোববার অনুষ্ঠিত প্রতিযোগিতায় তাকে বিজয়ী ঘোষণা করা হয় । এবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রর প্রতিনিধিত্ব করবেন তিনি ।
কারা নামের ২৫ বছর বয়সি এই শ্যামা সুন্দরী কোন সাধারন মেয়ে নয় । সে যুক্তরাষ্ট্রের নিউক্লিযার রেগুলেটরি কমিশনে রসায়ন বিদ হিসাবে কর্মরত আছেন ।
কারার জন্ম ইতালিতে । এরপর তিনি পরিবারের সঙ্গে জাপানে, দক্ষিন-করিয়া ও হাওয়াই তে বাস করেছেন । তার বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় । প্রতিযোগিতার মঞ্চে তিনি বলেন ‘আমারা পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ন্ত্রন করি, এছাড়া শিশুদের জন্য ব্যক্তিগত উদ্যোগে কমিউনিটি ভিত্তিক বিজ্ঞান চর্চার সাথে আমি যুক্ত ।’ মিস যুক্তরাষ্ট্র হিসাবে তিনি শিশু ও নারিদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতশাস্ত্রের মতো ক্ষেত্রগুলোতে যুক্ত হওয়ার ব্যাপারে সাহস ও অনুপ্রেরনা জোগাতে চান । বোঝাই যায় তিনি রুপের সাথে সাথে গুণদিয়েও সবাই কে মাত করেছেন ।
উল্লেখ করতে চাই বঙ্কিম চন্দ্রের সেই বিখ্যাত উক্তি “সুন্দর মুখের জয় সব খানেতেই হয় ।”
আরো বলবো রবিন্দ্রনাথের শেষের কবিতার অমিতের কথা “বিধাতার জগতে ভালো জিনিস কম বলেই সেটা ভাল, তা না হলে সেটা নিজের ই ভিড়ে হয়ে যেত মাঝারি ।”
এই দুই মহান পুরুষের উক্তির সমালোচনা করার মত ধৃষ্টতা আমার নেই । শুধু বলবো সুন্দর মানে কি শুধু “ফর্সা ত্বক”?
অবশ্য আমার উত্তর তো আমি পেয়েই গেছি আজ কারা’র সাফল্যের মাধ্যমে
because always fairness is not essential for beauty.
লেখিকা-দিলরুবা ইয়াসমিন 

1 COMMENT

LEAVE A REPLY