বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে কাজ করবে ভারত ও জাপান

বাংলাদেশ, মিয়ানমার এবং শ্রীলংকায় অবকাঠামো উন্নয়নে যৌথভাবে কাজ করার বিষয়ে একমত হয়েছে ভারত এবং জাপান। গত ২৯ অক্টোবর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে টোকিওতে বৈঠক করেছেন। তারা বাংলাদেশ এবং অন্য দেশে অবকাঠামোগত সহযোগিতা বাড়ানোর বিষয়ে ঐকমত্যে পৌছান।
বাংলাদেশে ভারত রাস্তা তৈরি করবে। আর সংযোগ দিতে জাপান সেতু নির্মাণ করবে। দুই দেশের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, জাপান যমুনা রেলওয়ে সেতু নির্মাণ করবে। ভারত এটা তৈরিতে পাথর সরবরাহ করবে। মিয়ানমারের রাখাইন রাজ্যে দুই দেশ আবাসন, স্কুল এবং বিদ্যুত্ প্রকল্পে যৌথভাবে কাজ করবে। শ্রীলংকায় এলএনজি সম্পর্কিত অবকাঠামো নির্মাণে জাপান এবং ভারত ঘনিষ্ঠভাবে কাজ করছে।
ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্তে মহাসড়ক উন্নয়নে সহায়তা দেবে জাপান। আসাম ও ভুটানের মধ্যকার করিডোর গেলেফু এবং বাংলাদেশ ও মেঘালয়ের দালু সীমান্ত উন্নয়নে কাজ করবে ভারত ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এই প্রকল্পের মধ্যে ধুলবাড়ি-ফুলবাড়ি সেতু রয়েছে যেটি ভারতের সবচেয়ে দীর্ঘ সেতু হবে। গত ২৮ অক্টোবর থেকে ২৯ অক্টোবর টোকিওতে প্রধানমন্ত্রী মোদীর সফরে দিল্লির অ্যাক্ট ইস্ট পলিসি গুরুত্ব পায়। প্রধানমন্ত্রী মোদী জাপানকে ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির অন্যতম গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বর্ণনা করেছেন। দুই দেশই প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একসঙ্গে উন্নয়ন কাজ চালানোর বিষয়ে মতৈক্যে পৌছান।

LEAVE A REPLY