যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘চিরতরে’ সম্পর্ক ছেদের হুমকি রাশিয়ার

রাশিয়া হুশিয়ারি দিয়ে বলেছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যদি মস্কোকে সন্ত্রাসবাদের পৃষ্টপোষকতার তালিকায় রাখে তাহলে মস্কো-ওয়াশিংটনের কূটনীতিক সম্পর্কের ‘চিরতরে’ ইতি ঘটবে এবং দুই দেশের মধ্যকার সম্পর্ক পুরোপুরি ভেঙে পড়বে।  

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

রুশ বার্তা সংস্থা তাস রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের প্রধান আলেকজান্ডার দারচিভকে মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক কমানোর সম্ভাবনা বিবেচনা করা হচ্ছে কি না প্রশ্ন করলে জবাবে তিনি বলেন, বর্তমান অস্থির পরিস্থিতিতে যখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা কূটনৈতিকভাবে আন্তর্জাতিক আইন এবং ট্যাবুকে পদদলিত করেছে তখন কী হবে কিংবা কী হবে না, সেই অনুমানে আমি যাবো না।

তিনি বলেন, এই প্রসঙ্গে আমি রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশ’ ঘোষণা করার জন্য কংগ্রেসে বর্তমানে আলোচনা করা আইনি উদ্যোগের কথা উল্লেখ করতে চাই। যদি এই পাস করা হয়, তার অর্থ হবে ওয়াশিংটন দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের সবচেয়ে গুরুতর ক্ষতি করে চিরতরে সীমা অতিক্রম করতে হবে। মার্কিন পক্ষকে সে ব্যাপারে সতর্ক করা হয়েছে। 

আমরা মার্কিনিদের তাদের বা আমাদের স্বার্থ সংশ্লিষ্ট নয় এমন কর্মকাণ্ডের ক্ষতিকর পরিণতি সম্পর্কে সতর্ক করছি। এসব কর্মকাণ্ড স্থায়ীভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করবে বলেও জানান তিনি।

ইউক্রেনের ওপর মার্কিন প্রভাব এমন মাত্রায় বেড়েছে যে, মার্কিনিরা সংঘাতে ক্রমবর্ধমানভাবে একটি সক্রিয় পক্ষ হয়ে উঠছে বলেও মন্তব্য করেন আলেকজান্ডার দারচিভ। 

LEAVE A REPLY