ভারতকে গুঁড়িয়ে টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন পূরণ হলো না ভারতের। কেপাটাউনে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট ৭ উইকেটে জিতে নিয়েছে স্বাগতিকরা। চার দিনেই শেষ হয়ে গেল কেপটাউন টেস্ট। ভারতের দেওয়া ২১২ রানের টার্গেট ৭ উইকেট হাতে রেখেই পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। দারুণ ব্যাটিং করেছেন কিগ্যান পিটারসেন (৮২), ভ্যান ডার ডুসেন (৪১*) এবং টেম্বা বাভুমা (৩২*)। এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিল ডিন এলগারের দল।

ঋষভ পন্থর (১০০*) অপরাজিত সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ১৯৮ রানে অল-আউট হয় ভারত। এতে প্রোটিয়াদের সামনে টার্গেট দাঁড়ায় ২১২ রানের। এই টার্গেটে ব্যাট করতে নেমে গতকাল ম্যাচের তৃতীয় দিন ২ উইকেটে ১০১ রান তুলে শেষ করে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার এইডেন মার্করাম ২২ বলে ১৬ আর অধিনায়ক ডিন এলগার ৯৬ বলে ৩০ রান করে আউট হন। উইকেটদুটি নেন যথাক্রমে মোহাম্মদ শামি এবং জসপ্রিত বুমরাহ।

আজ চতুর্থ দিন সকাল থেকে ধীরেসুস্থে খেলা শুরু করে প্রোটিয়ারা। লক্ষ্য যেহেতু ছোট, হাতে অঢেল সময়, তাই তারা কোনো ঝুঁকি নেয়নি। তৃতীয় উইকেটে ভ্যান ডার ডুসেন এবং পিটারসেন মিলে ৬৭ রানের জুটি গড়েন। ১১৩ বলে ১০ বাউন্ডারিতে ৮২ রান করা পিটারসেন শার্দুল ঠাকুরের বলে বোল্ড হয়ে ফিরলে এই জুটির অবসান হয়। এরপর টেম্বা বাভুমাকে নিয়ে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ৯৫ বলে ৩ চারে অপরাজিত ৪১* রানের ইনিংস খেলা ডুসেন। আরেক অপরাজিত ব্যাটার টেম্বা বাভুমা ৫৮ বলে ৫ চারে ৩২ রানে অপরাজিত থাকেন। ম্যাচ এবং সিরিজসেরা হয়েছেন কিগ্যান পিটারসেন।

kalerkantho

LEAVE A REPLY