‘বিশ্বাসঘাতক’ করিম মাসিমভ পদচ্যুত

‘বিশ্বাসঘাতক’ সন্দেহে কাজাখস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির সাবেক প্রধান করিম মাসিমভকে আটক করা হয়েছে। কমিটি একটি বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জানায়, তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে এবং তাঁকে একটি অস্থায়ী কারাগারে রাখা হয়েছে। 

২০১৬ সালে এই পদে আসীন হন করিম। পরে গত ৬ জানুয়ারি দেশজুড়ে বিক্ষোভ চলাকালীন তাঁকে পদ থেকে সরিয়ে দেন দেশটির প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভ।

নতুন বছরের শুরুতে কাজাখস্তানে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম দ্বিগুণের বেশি বাড়ানো হয়। এই মূল্যবৃদ্ধি অন্যায্য দাবি করে গত রবিবার থেকে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসে। এর সঙ্গে এখন আবার রাজনৈতিক অসন্তোষও যুক্ত হয়েছে। বিক্ষোভ ক্রমে দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এ পর্যন্ত মোট ৪২৬৬ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে পার্শ্ববর্তী দেশের নাগরিকও রয়েছে। সপ্তাহব্যাপী সহিংসতায় এ পর্যন্ত ১৮ জন নিরাপত্তাকর্মী ও ২৬ জন বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন।

এর প্রেক্ষিতে বাণিজ্যিক রাজধানী আলমাতি এবং তেলসমৃদ্ধ মাঙ্গিসতাউ অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভ। সেই সঙ্গে সাবেক প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ-এর ভাইপো এবং জাতীয় নিরাপত্তা কমিটির ডেপুটি চেয়ারম্যান সামাত আবিশকেও পদচ্যুত করা হয়।
সূত্র : আনাদোলু এজেন্সি

LEAVE A REPLY