অস্ট্রেলিয়ায় ভূমিকম্প

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

বুধবার (২২ সেপ্টেম্বর) বিবিসি’র খবরে বলা হয়, স্থানীয় সময় ৯টা ১৫ মিনিটে ভিক্টোরিয়ান রাজ্যের রাজধানী থেকে দূরে ম্যানসফিল্ডে এ ভূমিকম্প হয়। তবে নিউ সাউথ ওয়েলসেও কম্পন অনুভূত হয়। 

এ ঘটনার পর পরই যুক্তরাষ্ট্রে অবস্থানরত দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘এটা খুব ভালো খবর যে, এ ভূমিকম্পে গুরুতর আহত হওয়ার কোনো খবর নেই। তবে এটা খুবই উদ্বেগজনক হতে পারত।’

আমেরিকার জিওলজিক্যাল সার্ভের তরফ থেকে জানানো হয়, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। এই কম্পনের উৎসস্থল প্রায় ১০ কিলোমিটার গভীরে ছিল।

ভূমিকম্পের ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ্য হয়েছে মেলবোর্ন। সেখানকার চ্যাপেল স্ট্রিটের রাস্তাঘাট ভেঙে গেছে। আশেপাশের বেশ কিছু বড় বাড়ি এবং শপিংমলের দেওয়ালে ফাটল দেখা দিয়েছে।

ভিক্টোরিয়ার স্টেট ইমার্জেন্সি সার্ভিস বাসিন্দাদের সতর্ক করে জানায়, আপনি যদি ভিক্টোরিয়ায় বসবাস করে থাকেন তবে আপনি ঝুঁকির মধ্যে রয়েছেন।ক্ষতিগ্রস্ত ভবন থেকে দূরে থাকুন। এই সময়ে খুব জরুরি না হলে গাড়ি চালানো থেকে বিরত থাকুন।

LEAVE A REPLY