দুর্গোৎসবে ভারতে যাবে দুই হাজার ৮০টন ইলিশ

ইলিশ হলো মাছের রাজা ,ইলিশ হলো রানী
পদ্মা নদীর ইলিশ মানে ,জিভের ডগায় পানি।
ইলিশ মাছের দোপেঁয়াজ ,ইলিশ মাছের ঝোল ,
সর্ষে ইলিশ খেলে প্রাণে ,বাজে সুখের ঢোল।

ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ টন রপ্তা‌নির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সর্বোচ্চ ৪২ টন করে ভারতে ইলিশ সরবরাহ করতে পারবে দেশের ৫২‌টি প্রতিষ্ঠান। এ নিয়ে সোমবার (২০ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানগুলোকে শর্তসাপেক্ষে রপ্তানির এই অনুমোদন দিয়ে চিঠি পাঠানো হয়।

এই দুর্গোৎসবে ভারতের বাঙালিদের রূপালী ইলিশের স্বাদ দিতেই আগের মতো এবারো রপ্তা‌নি নিষেধাজ্ঞা সাময়িক শিথিল করেছে বাংলাদেশ সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার ওই চিঠিতে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে ৫২টি প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ (৪০ টন করে) ইলিশ মাছ ভারতে রপ্তানির অনুমতি দেয়া হলো।

এতে আরও বলা হয়, এ অনুমতির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে; এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়, অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না।

স্বাদে গন্ধে অনন্য ইলিশ সীমান্তের দুপাশের বাঙালিদের কাছে ভীষণ সমাদৃত। তাই, প্রতি বছর পূজা সামনে রেখে বাংলাদেশকে ভারতে ইলিশ রপ্তানির অনুরোধ জানায় ভারত সরকার।

LEAVE A REPLY