অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভ, আটক ২৭০

অস্ট্রেলিয়ায় করোনার সংক্রমণ ঠেকাতে চলছে লকডাউন। তবে দেশটিতে লকডাউনবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন শত শত নাগরিক। বিক্ষোভে অংশ নেয়ার অপরাধে পুলিশ অন্তত ২৭০ জনকে আটক করেছে।

শনিবার দেশটির পুলিশ বিক্ষোভকারীদের ওপর চড়াও হলে দুই পক্ষের সংঘর্ষ বাধে। এ সময় আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা। এ ঘটনায় পুলিশ ২৭০ বিক্ষোভকারীকে আটক করেছে। ভিক্টোরিয়া রাজ্য পুলিশ জানিয়েছে, আহত ছয় পুলিশ কর্মকর্তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা পদদলিত হয়ে আহত হয়েছেন।

এদিন, প্রায় এক হাজার বিক্ষোভকারী মেলবোর্ন শহরের রিচমন্ড এলাকায় জড়ো হন যাদের বেশির ভাগেরই মুখে মাস্ক ছিল না। বিক্ষোভ মোকাবেলার জন্য শহরের গুরুত্বপূর্ণ সড়ক পয়েন্টে দুই হাজার পুলিশ মোতায়েন করা হয়। বিক্ষোভ নস্যাৎ করার জন্য পুলিশ রাস্তায় রাস্তায় ব্যারিকেড দেয় এবং অনেকটা মারমুখীভাবে টহল দিতে থাকে।

পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ শুরু করলে ২৭০ জনকে আটক করা হয়। তারপরও লোকজন লকডাউনের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয় এবং ১০ জন কর্মকর্তা আহত হয়েছেন যাদের ছয়জনকে হাসপাতালে নিতে হয়েছে। বিক্ষোভকারীরা পুলিশের দিকে বোতল এবং পাথর ছুঁড়ে মারে।

করোনার ডেল্টার কারণে গত জুনের মাঝামাঝি থেকে সিডনি, মেলবোর্নের পাশপাশি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতেও নতুন করে ভাইরাসটির প্রকোপ শুরু হয়েছে। কয়েক সপ্তাহ ধরে এসব এলাকায় জারি রয়েছে লকডাউন। শনিবার যে ১৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছে তাদের অধিকাংশ সিডনির। 

LEAVE A REPLY