অস্ট্রেলিয়াব্যাপী আবারো লকডাউন বিরোধী বিক্ষোভ

মেলবোর্নে লকডাউন বিরোধী বিক্ষোভ চলাকালীন প্রতিবাদকারীদের উপর পুলিশ মরিচ পানি নিক্ষেপ করে , শনিবার, 21 আগস্ট, 2021

ইকবাল ইউসুফ: অস্ট্রেলিয়াব্যাপী আবারো লকডাউন বিরোধী সমাবেশে হাজার হাজার মানুষ আজ শনিবার জড়ো হয়েছিল। স্বাস্থ্য আদেশ অমান্য করে লকডাউন বিরোধী বিক্ষোভ করায় শত শত বিক্ষোভকারীকে পুলিশ গ্রেপ্তার করেছে এবং অনেককে জরিমানা করা হয়েছে।

শনিবার দুপুরে প্রায় ৪০০০ জন বিক্ষোভকারীদের একটি দল কোনো রকমের মাস্ক না পরে মেলবোর্ন সিবিডিতে লকডাউন বিরোধী স্লোগান দেয় এবং সমাবেশ করে। এ সময় ভিক্টোরিয়ান পুলিশ স্বাস্থ্য আদেশ লঙ্ঘনের জন্য ২১৮ জনকে গ্রেপ্তার করেছে এবং ২৩৬ জনকে (প্রত্যেককে ৫৪৫২ ডলার করে ) জরিমানা করেছে।

পুলিশ এর সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ৬ জন পুলিশ আহত হয়ে হাসপাতাল এ ভর্তি হয়েছে এবং এই ঘটনায় তিন জন বিক্ষোভকারীকে পুলিশ গ্রেফতার করেছে। পুলিশ একাধিক ব্যক্তির উপর মরিচ স্প্রে ব্যবহার করেছে এবং এক বিবৃতিতে বলেছে যে এছাড়া তাদের কাছে আর কোন বিকল্প ছিলোনা।


সিডনিতে লকডাউন বিরোধী বিক্ষোভ চলাকালীন এনএসডব্লিউ পুলিশ একজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে, শনিবার, আগস্ট 21, 2021

এদিকে সিডনিতে পুলিশের প্রস্তুতি সত্ত্বেও ঠেকানো যায়নি আন্দোলন৷ সেখানে অন্তত ১৫০০ পুলিশ পাহারা দিচ্ছিলেন৷ তার পরেও হাজারো আন্দোলনকারী জড়ো হয় সিডনি সিবিডিতে৷ এনএসডব্লিউ, রাজ্য জুড়ে বিক্ষোভের ঘটনায় পুলিশ ৪৭ জনকে গ্রেপ্তার করেছে এবং ২৬০ এরও বেশি বিক্ষোভকারীকে জরিমানা করেছে।


শনিবার, আগস্ট ২১, ২০২১ ব্রিসবেনের বোটানিক গার্ডেনে ‘শান্তি, স্বাধীনতা ও মানবাধিকারের জন্য জাতীয় সমাবেশ’ এর জন্য বিক্ষোভকারীরা জড়ো হয়।

তবে ব্রিসবেনে পুলিশ পাহারায় তুলনামূলক শান্তিপূর্ণ আন্দোলন হয়েছে। সেখানে ব্যানার হাতে জড়ো হাজার হাজার আন্দোলনকারী অবিলম্বে লকডাউন তুলে নিতে শ্লোগান দেয়। শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে পুলিশ সমবেতভাবে আন্দোলকারীদের উপর নজরদারি করছিল।

LEAVE A REPLY