সাকিব আজ থেকে মুক্ত

সাকিব আল হাসান

দীর্ঘ এক বছরের নিষেধাজ্ঞা কাটানোর পর আজ থেকে মুক্ত অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান। গতকাল বুধবার তার ওপর দেয়া বিশ^ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এক বছরের শাস্তির মেয়াদ শেষ হয়েছে। ফলে ক্রিকেটে ফিরতে আর কোনো বাধা নেই টাইগার সাকিবের। কথা রয়েছে আগামী মাসে টি-টোয়েন্টি লিগ দিয়েই মাঠে ফিরবেন তিনি।

গত বছর অক্টোবরের ২৯ তারিখ সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। সেই থেকেই শুরু হয় ক্রিকেটপ্রেমীদের ক্ষণগণনা, যার মেয়াদ শেষ হয়েছে গতকাল। নিষেধাজ্ঞা শেষ হওয়ার এই আনন্দের সময় সাকিব এখন নিউইয়র্কে। বিদেশে থাকলেও সাকিব এই আনন্দে ফেরার সময়টা ঠিকই উপভোগ করেছেন প্রবাসীদের সঙ্গে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার প্রাক্কালে সাকিবের সম্মানে গতকাল এক সংবর্ধনার আয়োজন করে নিউইয়র্ক প্রবাসী বাঙালিরা।

সাকিবের নিষেধাজ্ঞা তো শেষ হয়েছে। এবার ক্রিকেটে ফিরতে তার পরিকল্পনা কী? এ সম্পর্কে ওই অনুষ্ঠানে সাকিব বলেন, ক্রিকেটে ফিরতে হলে আমাকে দ্রুত দেশে ফিরতে হবে। এরপর বিসিবির সঙ্গে বসে সবকিছু ঠিক করব।

সাকিবের নিষেধাজ্ঞায় থাকাকালে তিন সংস্করণে বাংলাদেশ ম্যাচ খেলেছে মাত্র ১৪টি। এরমধ্য ৪টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি। এদিকে দীর্ঘ করোনা বিরতির পর বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে ক্রিকেট মাঠে ফিরেছে। নিষেধাজ্ঞার কারণে সাকিব এই টুর্নামেন্টে খেলতে পারেননি। তাই আগে থেকেই কথা ছিল নভেম্বরে যে টি-টোয়েন্টি টুর্নামেন্টে আয়োজন করা হবে সেটি দিয়েই সাকিব খেলায় ফিরবেন। এতে খেলার কথা রয়েছে দেশের ইতিহাসে সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি-বিন মুর্তজারও।

সাকিব যে বাংলাদেশের ক্রিকেটে উজ্জ্বল একটি নাম এটি নতুন করে বলার কিছু নেই, যা পুরো বিশ্ব উপলব্ধি করেছে সাকিবের উত্থানের সময়ে। এর কিছু আঁচ পাওয়া গেছে ২০১৯ সালের বিশ^কাপেও। সেবার দেশের হয়ে সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন ৩৩ বছর বয়সি এই অলরাউন্ডারই। ৬০৬ রান নিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনি ছিলেন তৃতীয় স্থানে। জায়গা পেয়েছেন বিশ^কাপের সেরা একাদশেও। এসএইচ

LEAVE A REPLY