অন্যরকম ইতিহাস গড়ে শিরোপা জিতলেন থিম

ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা হাতে অস্ট্রিয়ান টেনিসার ডমিনিক থিম

একটা কাজ শুরু করার পর সেটির শেষ না দেখে ভেঙে পড়ো না। কারণ ফলাফল তোমার পক্ষে আসতে পারে। অভিজ্ঞ ব্যক্তিরা প্রায়ই এমন কথা বলে থাকেন। কারণ তারা জানেন ধৈর্যের ফল সুন্দর হয়। মাঝ পথে ভেঙে না পড়ে ধৈর্য ধরলে অবশ্যই সফলতা আসবে। এই কথাটি হয়ত ছিল অস্ট্রিয়ান টেনিসার ডমিনিক থিমের মাথায়। আর এতে করেই সফলতা পেয়েছেন তিনি। জিতে নিয়েছেন নিজের ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লামের শিরোপা। তাও সেটি তিনি গড়েছেন অন্যরকম এক ইতিহাস গড়ে।

রবিবার ইউএস ওপেনের ফাইনালে জার্মান টেনিসার আলেক্সান্ডার জেভরেভের বিপক্ষে খেলতে নামেন ডমিনিক থিম। দুজনের কেউই আগে গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেননি। জেভরেভের ব্যাপারটি ছিল আরেকটু আলাদা। তিনি এর আগে কখনো কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালেই খেলেননি। এবারই নিজের ছোট ক্যারিয়ারে প্রথম কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন। যেহেতু দুজনের কেউ আগে গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করেননি তাই তারা দুজনেই শিরোপা জয় করতে মরিয়া ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত শেষ হাসিটা হেসেছেন ডমিনিক থিম। অন্যদিকে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে জেভরেভকে।

তবে ডমিনিক থিমকে জেভরেভের বিপক্ষে শিরোপা জিততে বেশ বেগ পেতে হয়েছে। থিম জেভরেভের বিপক্ষে ৫ রাউন্ড খেলে তবেই জয় তুলে নিয়েছেন। এরমধ্যে তিনি জেভেরেভের বিপক্ষে প্রথম ২ রাউন্ডে যথাক্রমে ৬-২, ৬-৪ সেটে হেরে যান। কিন্তু এতে হাল ছেড়ে দেননি থিম। তিনি তৃতীয় রাউন্ডেই ঘুরে দাঁড়ান। এই রাউন্ডে তিনি ৬-৪ সেটের জয় তুলে নেন। এরপর চতুর্থ রাউন্ডে গিয়েও জয় তুলে নেন থিম। এই রাউন্ডটি তিনি জেতেন ৬-৩ সেটে। আর এর ফলে ম্যাচ গড়ায় টাই ব্রেকারে। দর্শকবিহীন কোর্টে হওয়া ফাইনাল ম্যাচের টাইব্রেকারে গিয়েও বেশ উত্তাপ ছড়ায়। টাইব্রেকার বা পঞ্চম রাউন্ডে গিয়েও কেউ কাউকে ছাড় দেননি। এই পঞ্চম রাউন্ড শেষ হয় ৭-৬ সেটে। এর ফলে খেলার সময় বাড়ে আবার। শেষ পর্যন্ত থিম ৭-৬ (৮-৬) সেটে জয় তুলে নিতে সমর্থ হন। আর এই জয় তুলে নিয়েই ইতিহাসের পাতার অংশ হয়ে যান তিনি। তার আগে কোনো টেনিসার কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে প্রথম ২ রাউন্ডে হেরে শিরোপা জয় করতে পারেনি। ওপেন যুগের ইতিহাসে তিনিই প্রথম টেনিসার হিসেবে এমনভাবে ফাইনাল ম্যাচে জেতার নতুন কীর্তি দেখালেন।
এমন অবিশ্বাস্যভাবে জয় পেয়ে যেন নিজেই বিশ্বাস করতে পারছিলেন না থিম যে তিনি শিরোপা জয় করেছেন। ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি কোর্টেই শুয়ে পড়েন। বেশ কিছুক্ষণ শুয়ে থাকার পর তিনি বুঝতে পারেন, তিনি সত্যিই সত্যিই ইউএস ওপেনের নতুন রাজা হয়েছেন। এসএইচ

LEAVE A REPLY