চলতি মাসেই উপ-নির্বাচনের তারিখ ঘোষণা

নির্বাচন

চলতি মাসের ২৩ বা ২৪ তারিখে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। এই দুইদিনের যে কোনো দিন চাঁদপুর পৌরসভারও তফসিল ঘোষনা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর। সোমবার ( ১০ আগস্ট) সন্ধ্যায় আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এমন তথ্য জানান তিনি।

রাজনৈতিক দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে কিনা জানতে চাইলে সচিব বলেন, এ বিষয়ে কমিশনে নথি উপস্থাপন করা হয়েছে। কমিশন সময় বাড়ালে পরে জানানো হয়। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে তিনি বলেন, সেখানে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে। তার মেয়াদ থাকবে ১৮০ দিন। এই সময়ের মধ্যে নির্বাচন করা হবে।

স্থানীয় সরকার আইন বাংলায় করা প্রসঙ্গে ইসি সচিব বলেন, এটির খসড়া তৈরি করা হয়েছে। এটি আজকে কমিশন সভায় উপস্থাপন করা হয়েছে। আগামী ২৩ ও ২৪ তারিখে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে কমিশনের মতামতের ভিত্তিতে এটি তৈরি করে কমিশনের ওয়েবসাইটসহ বিভিন্ন মহলে মতামতের জন্য পাঠানো হবে।

প্রসঙ্গত: বিএনপি সমর্থিত প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী গত ১৩ মার্চ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি-২০ অনুসারে মেয়র পদের নির্বাচনী কার্যক্রম বাতিল ঘোষণা করা হলো। সচিব বলেন, রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদের এনআইডি কার্ডের সংশোধনের বিষয়ে তদন্ত কমিটি করা হয়েছে। তদন্ত রিপোর্ট এখনো পাইনি। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদের নির্বাচন স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এসএইচ

LEAVE A REPLY