৪টি গ্রহাণু একসঙ্গে ধেয়ে আসছে পৃথিবীর দিকে, সতর্কতা জারি নাসার

মহাজাগতিক ঘটনার অনেক কিছুই হয়ত চোখ এড়িয়ে যায়। কিন্তু, বিজ্ঞানের উন্নতিতে এখন ধরা পড়ছে সবই।  নাসা সতর্কতা জারি করে বলেছে, পৃথিবীর দিকে একাধিক গ্রহাণু ধেয়ে আসছে। একটি নয়, একঙ্গে চারটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে উড়ে যাওয়ার কথা। কিন্তু এই যাত্রার ফল কী হবে, তা এখনও অজানা বিজ্ঞানীদের। সেই কারণেই তারা মনে করছেন, এখন থেকে সতর্ক হওয়াই শ্রেয়। 

আজ বুধবার একটি ৪৯ ফুট দৈর্ঘ্যের গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে উড়ে যাবে বলে জানিয়েছে নাসা। শুধু তাই নয়, এর আগে নাসা জানিয়েছিল, মঙ্গলবারও পৃথিবীর খুব কাছ দিয়ে একটি গ্রহাণু উড়ে গিয়েছে। সেক্ষেত্রে পৃথিবীর কোনও বড়সড় ক্ষতিসাধন হয়নি। এমনই মোট চারটি ভিন্ন গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে উড়ে যাবে বলে জানিয়েছে নাসা।

এর পাশাপাশি সাও পাওলো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলেছে, তারা কমপক্ষে ১৯টি আলাদা গ্রহাণুর সন্ধান পেয়েছেন, যেগুলো বৃহস্পতি ও নেপচুনের মধ্যে আপাতত রয়েছে। কিন্তু সৌরজগতে তাদের গতিপথের ভিন্নতার কারণেই সেগুলো আলাদা করে নজরে পড়েছে বিজ্ঞানীদের। মনে করা হচ্ছে এগুলো সৌর জগতের বাইরের থেকে এসেছে।

বলা হচ্ছে, এগুলো পরিযায়ী গ্রহাণু। বিজ্ঞানীরা জানিয়েছেন, এগুলো সংখ্যায় মাত্র ১৯টিই আছে, নাকি বৃহত্তর কোনও গ্রহাণু পরিবারের সদস্য এরা, সেটা এখনও স্পষ্ট করে ধরা দেয়নি। 

তারা বলেছেন, তাদের আন্দাজ, এগুলো ৪.‌৫ বিলিয়ন বছর আগে সূর্যের চারিদিকে ঘুরতে শুরু করেছিল। তারপর এদের অবস্থান বদল হয়েছে। তবে কেন এই গ্রহাণুগুলোর গতিপথের বদল হয়েছে, সেটা এখনও স্পষ্ট করে বলতে পারছেন না বিজ্ঞানীরা। হতে পারে এগুলোর নিজেদের মাধ্যাকর্ষণ শক্তি বা অন্য কোনও কারণে বদল এসেছে। তবে সৌরমণ্ডলে স্থায়ীত্ব ও ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে এগুলো যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে ধরে নেওয়া হচ্ছে।

সূত্র : নিউজ ১৮।

LEAVE A REPLY