৪৫ হাজার কোটি রুপিতে ৪০টি ফাইটার জেট আনছে ভারত

ভারতীয় বিমানবাহিনী থেকে বিরাট অঙ্কের বরাদ্দ পেল হিন্দুস্তান অ্যারোনেটিক্স লিমিটেড তথা হ্যাল। ৪০টি  লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজস ফাইটার জেট বানানোর জন্য ৪৫ হাজার কোটি রুপির বরাদ্দ দেওয়া হয়েছে ভারতের নিজস্ব সরকারি সংস্থা হ্যালকে। কেন্দ্রীয় সংস্থাটিকে চাঙ্গা করতে এই পদক্ষেপ কার্যকরি হবে বলেই মনে করছে ভারত। খবর দ্য ওয়ালের।

ভারতীয় বিমানবাহিনীর এই ৪০টি তেজস ফাইটার প্রস্তুতের জন্য টেন্ডার ডাকা হয়। তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কস্ট কমিটি সমস্ত আবেদন নিয়ে বৈঠকে বসে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, হ্যালের দরপত্র একটু বেশি হলেও, কস্ট কমিটি তাদেরই বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোনও ভারতীয় সংস্থা হিসেবে হ্যাল এই প্রথম এত টাকার বরাদ্দ পেল।এমনিতে ভারতের বিমানবাহিনীতে যে তেজস ফাইটার জেট রয়েছে তার থেকে বেশ অ্যাডভান্স এই ৮৩ এলসিএ এয়ার ক্রাফট। প্রথম এয়ারক্রাফট প্রস্তুতির কাজ শেষ হতে আরও চার বছর সময় লাগবে। ২০২৩ সালে ভারতের বিমানবাহিনী পাবে মার্ক ১এ এয়ারক্রাফটি। তারপর ধাপে ধাপে বাকিগুলো তৈরির কাজ শেষ করবে হ্যাল। 

লোকসভা ভোটের আগে রাফায়েল বিতর্কের সময় বারে বারে ভারতের বিরোধী দল অভিযোগ তুলতেন, কেন হ্যালকে বরাদ্দ না দিয়ে অনিল আম্বানির মাধ্যমে ফ্রান্সের সংস্থা দাঁসোকে বরাদ্দ দেওয়া হল? রাহুল গান্ধী প্রায় প্রতিটি জনসভা ও সাংবাদিক সম্মেলন থেকে বলতেন, ধুঁকতে থাকা সরকারি সংস্থা হ্যালকে না বাঁচিয়ে কেন বিদেশে ছুটল সরকার? অবশেষে এই বিরাট পরিমাণ বরাদ্দ পেল হ্যাল। এর মধ্য দিয়ে নিজেরাই ফাইটার জেট বানাতে যাচ্ছে ভারত।

LEAVE A REPLY