খাদ্যে ভেজাল রোধে আইন শক্তিশালী করার সুপারিশ

খাদ্যে ভেজাল রোধে বিদ্যমান আইন আরও শক্তিশালী করার সুপারিশ করেছে খাদ্য মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম বলেন, ক্যানসারসহ জটিল রোগ থেকে জাতিকে রক্ষা করতে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। এ জন্য তিনি পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলোকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার কথা বলেন। বন্যা পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও নিম্ন আয়ের মানুষকে খাদ্য সহায়তা দেওয়ার লক্ষ্যে সারা দেশে পরিচালিত ওএমএস কার্যক্রম আরও স্বচ্ছতার সঙ্গে পরিচালনায় নজরদারি ও তদারকি জোরদার করার নির্দেশনা দেয় কমিটি।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়, সারা দেশে নিয়মিতভাবে খাদ্যে ভেজালবিরোধী ভ্রম্যমাণ আদালত পরিচালনা, ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ, পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআইয়ের পরীক্ষায় নিম্নমানের পণ্যগুলো বাজার থেকে প্রত্যাহার ও জব্দ করার কাজ চলমান রয়েছে।

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজি মো. সেলিম, আতিউর রহমান, ধীরেন্দ্র দেবনাথ, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা বৈঠকে অংশ নেন।

LEAVE A REPLY