আজ টিকে থাকার লড়াই

কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ টিকে থাকবে নাকি লাওস- তার ফয়সালা হবে আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সন্ধ্যা ৭টায় ফিরতি ম্যাচে লড়াই করবে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ দুটি। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের টিকেট পেতে বাংলাদেশ দল ড্র করলেই চলবে। আর লাওসের প্রয়োজন একাধিক গোলের জয়। এই সমীকরণটাই এগিয়ে রাখছে জেমি ডের শিষ্যদের। গতকাল দুপুরে বাফুফে ভবনে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে নিজেদের প্রস্তুতির ব্যাপারে জানিয়েছেন দুদলের কোচ ও অধিনায়করা। কোচ জেমি ডে বলেছেন, আমার শিষ্যরা ড্র নয়, জয়ের জন্য মাঠে নামবে। ওরা লাওসের বিপক্ষে ভালো খেলতে মরিয়া হয়ে আছে।
কোচের সঙ্গে সুর মিলিয়ে অধিনায়ক জামাল ভূইয়া বলেন, আমরা অবশ্যই জয়ের জন্য মাঠে নামব। আর জিততে হলে ভিয়েনতিয়ানের চেয়েও ভালো ফুটবল খেলতে হবে ঘরের মাঠে। কারণ, ওই ম্যাচে প্রথমার্ধটা খুব খারাপ কেটেছিল আমাদের। দ্বিতীয়ার্ধে অবশ্য আমরা সবাই ভালো খেলে ম্যাচটি বের করে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছি। আমরা সবাই ভালো খেলতে প্রস্তুত।
জিতে উৎসবে গা ভাসায়নি বাংলাদেশ, তেমনি হেরে হতাশায় ডোবেনি লাওস। সংবাদ সম্মেলনে প্রস্তুতির ব্যাপারে লাওস কোচ সুন্দরতমুর্তি জানিয়েছেন, এখান থেকে জয় নিয়ে ফিরতে চাই। আমার দলের খেলোয়াড়রা যথেষ্ট চেষ্টা করবে জিততে। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৯০ মিনিটের লড়াইয়ের পরই একটি দলকে বিশ্বকাপ বাছাইয়ের টিকেট ধরিয়ে দেবে এএফসি। আরেক দলকে দেবে বছর আড়াইয়ের জন্য বিশ্রাম। বাদ পড়া দলটি যে ২০২৬ বিশ্বকাপের বাছাই শুরুর আগে ফিফা ও এএফসির কোনো ম্যাচ খেলারই সুযোগ পাবে না। লাওস ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৪ আর বাংলাদেশ আছে ১৮৮তে। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও দুই দলের অতীত লড়াইয়ে এগিয়ে বাংলাদেশ।
এর আগে চারবার মুখোমুখি হয়েছে দুই দেশ। বাংলাদেশ জিতেছে দুটি, লাওস একটি। একটি ম্যাচ হয়েছে ড্র। বেশি জয়, সর্বশেষ ম্যাচে জয়। তারপর এই খেলাটি ঘরের মাঠে- ম্যাচ শুরুর আগে বাংলাদেশই যে এগিয়ে থাকছে ফেভারিট বিবেচনায়।

source: ভোরের কাগজ

LEAVE A REPLY