আজ জিতলেই ফাইনালে টাইগাররা

ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে আজ উইন্ডিজের মুখোমুখি হচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে। আর খেলাটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন। দুই জয়ে ইতোমধ্যেই সিরিজের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করেছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন উইন্ডিজ। আর আজ ক্যারিবীয়দের হারাতে পারলে দ্বিতীয় দল হিসেবে এক ম্যাচ হাতে রেখেই ফাইনালের টিকেট পাবে স্টিভ রোডসের শিষ্যরা, তাও পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে।
শনিবার সিরিজে দ্বিতীয়বারের মতো নিজেদের মুখোমুখি হয় স্বাগতিক আয়ারল্যান্ড ও উইন্ডিজ। প্রথম ম্যাচে ১৯৬ রানের বড় ব্যবধানে হেরে যাওয়া আইরিশরা এদিন আগে ব্যাট করে ছুড়ে দেয় ৩২৮ রানের চ্যালেঞ্জিং টার্গেট। তবে তাতেও শেষ রক্ষা হয়নি উইলিয়াম পোর্টারফিল্ডের দলের। ৫ উইকেট ও ১৩ বল হাতে রেখেই ম্যাচটি জিতে নেয় জেসন হোল্ডারের দল। এটি উইন্ডিজের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। দলের হয়ে ওপেন করতে নেমে ১২৬ বলে ১৯ চার ও ১ ছক্কায় ১৪৮ রানের নান্দনিক এক ইনিংস খেলে উইন্ডিজের জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখেন সুনীল আমব্রিস। তার হাতেই উঠে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার।
আয়ারল্যান্ড ও উইন্ডিজ দুটি দলই ইতোমধ্যে তিনটি করে ম্যাচ খেলেছে। এখন টেবিলের শীর্ষে আছে উইন্ডিজ। ফাইনালে অংশগ্রহণও নিশ্চিত হয়ে গেছে তাদের। অন্যদিকে তিন ম্যাচের দুটিতেই হেরেছে আইরিশরা। এ ছাড়া পরিত্যক্ত হয়েছে তাদের একটি ম্যাচ, যেটিতে প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। আইরিশদের অবস্থান এখন টেবিলের একেবারে তলানীতে। আর পয়েন্ট টেবিলের দুই নম্বরে আছে মাশরাফির দল।
নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চলতি ত্রিদেশীয় সিরিজে নিজেদের পথচলা শুরু করা বাংলাদেশ দল এখন বেশ উজ্জীবিত। কারণ তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিমরা দারুণ ছন্দে আছেন। প্রথম ম্যাচে উইন্ডিজের দেয়া ২৬১ রান তাড়া করতে নেমে দলকে ১৪৪ রানের দারুণ এক ওপেনিং জুটি উপহার দেন তামিম-সৌম্য। দুজনই পেয়েছেন হাফসেঞ্চুরির দেখা। ওই ম্যাচে ব্যাট হাতে অপরাজিত অর্ধশতক হাঁকানোর পাশাপাশি বোলিংয়ে ১ উইকেট নেন সাকিব। বল হাতে মাশরাফি নিয়েছিলেন ৩ উইকেট। এ ছাড়া মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজদের পারফরমেন্সও ছিল নজর কাড়ার মতো।
তামিম, সাকিব, মাশরাফি, সৌম্যরা একসঙ্গে জ¦লে উঠলে উইন্ডিজের বিপক্ষে আজও জয় পাওয়া সম্ভব। ডাবলিনের দ্য ভিলেজ স্টেডিয়ামে টানা দ্বিতীয়বারের মতো ক্যারিবীয় বধের মাধ্যমে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করবে মাশরাফি বিন মুর্তজার দল এমনটিই প্রত্যাশা টাইগার ভক্তদের।

source: ভোরের কাগজ

LEAVE A REPLY