টেস্টে টানা তৃতীয়বার শীর্ষে কোহলির ভারত

টেস্টে এক নম্বরের স্মারক হাতে কোহালি। ছবি-সংগৃহীত

টানা তিন বছর আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখলে রেখেছে বিরাট কোহলির ভারত। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পক্ষ থেকে সোমবার সেই ঘোষণা এসেছে। ভারতের রেটিং পয়েন্ট ১১৬। টানা তৃতীয়বার আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ মেস জয়ের সুবাদে এক মিলিয়ন ডলার আর্থিক পুরস্কার পাবে ভারতীয় ক্রিকেট দল।

দক্ষিণ আফ্রিকায় ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরে বছর শুরু করে ভারত। এরপর ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজ ৪-১ ব্যবধানে হেরে বসে কোহলির দল। ঘরের মাঠে আফগানিস্তানকে একটি মাত্র টেস্টে হারানোর পাশাপাশি ক্যারিবিয়াদেরও ২-০ ব্যবধানে হারায় তারা। এরপর অস্ট্রেলিয়া সফরে গিয়ে অসিদের ২-১ ব্যবধানে হারায় কোহলি বাহিনী।

টানা তৃতীয়বার আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখার পর কোহলি বলেন, ‘এমন অর্জনে আমরা গর্বিত। আমাদের দল এই ফরম্যাটে ভালো খেলেছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান আমাদের আনন্দ দেয়। আমরা সবাই টেস্ট ক্রিকেটের গুরুত্ব সম্পর্কে জানি। এই ফর্ম্যাটে আমরাই সেরা এবং জানি কীভাবে আমরা উন্নতি করতে পারি।’

কোহলি আরও বলেন, ‘আমাদের দলের অনেক গভীরতা রয়েছে। আমি নিশ্চিত যে এই বছর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে। যা আমাদের পক্ষে যাবে। টেস্ট ক্রিকেটে আমাদের আরও প্রত্যাশা বাড়ছে।’

এছাড়া র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড দ্বিতীয় (১০৮), দক্ষিণ আফ্রিকা তৃতীয় (১০৫), অস্ট্রেলিয়া চতুর্থ (১০৪), ইংল্যান্ড পঞ্চম (১০৪), শ্রীলঙ্কা ষষ্ঠ (৯৩), পাকিস্তান সপ্তম (৮৮), ওয়েস্ট ইন্ডিজ অষ্টম (৭৭), বাংলাদেশ নবম (৬৯) এবং জিম্বাবুয়ে (১৩) দশম স্থানে রয়েছে।

source: ইত্তেফাক/কেআই

LEAVE A REPLY