সরকারি চাকরিজীবীদের একটু বেশিই খাটাই: প্রধানমন্ত্রী

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যেকের বেতন-ভাতা বৃদ্ধি করা হয়েছে। এতো বেশি বেতন পৃথিবীতে কোনো দিন কোনো দেশের কোনো সরকার একবারে বৃদ্ধি করেছে বলে জানা নেই। বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসনে একাডেমিতে আইন ও প্রশাসন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, আমি ক্ষমতায় থাকলে সরকারি চাকরিজীবীদের খাটুনিটা বেশি হয়, একটু বেশিই খাটাই। তাই তিন বছর পর পর বিনোদন ছুটির (একমাসের পূর্ণ বেতন বা ১৫ দিনের ছুটি) ব্যবস্থা রাখা হয়েছে। শুধু তাই নয়, ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ১৪৪ জন সচিব, ৮৪৩ জন যুগ্মসচিব ও ১ হাজার ৬৭৩ উপ-সচিবসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের পদোন্নতি প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর নানা উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, স্বাধীনতার পর জাতির পিতা খুব কম সময় পেয়েছেন। এতো অল্প সময়ের মধ্যেও দেশকে একটা ফর্মে নিয়ে আসেন তিনি। যুদ্ধ বিধ্বস্ত একটি দেশকে গড়ে তুলতে পেরেছিলেন। এ অবস্থাতেও দেশকে মাত্র ৯ মাসে সংবিধান উপহার দিয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বীকৃতি আদায় করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দেশ দ্রুত উন্নয়নের মাধ্যমে এগিয়ে চলেছে। বর্তমানে দেশে রিজার্ভ অঙ্কের পরিমাণ ৩২ বিলিয়ন মার্কিন ডলার। দেশ, মাটি ও জনকল্যাণে কাজ করতে প্রশাসনিক কর্মকর্তাদেরকে দেশ ও বিদেশে প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করতে হবে বলেও জানান তিনি।

LEAVE A REPLY