রন্ধনশিল্পের ‘অস্কার’ দেয়া হবে আজ রাতে

ব্রিটেনের কারি শিল্পের ‘অস্কার’ নামে পরিচিত ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস দেয়া হবে আজ সোমবার রাতে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেকে শুরু করে নামি-দামি সব ব্যক্তিরা থাকেন এই অনুষ্ঠানে। দেশটিতে ব্যাপক জনপ্রিয় বাংলাদেশি ও ভারতিয় খাবার। এগুলো ব্রিটিশ কারি নামে পরিচিত। রান্না করেন এমন একজন শেফ আর একটি রেস্টুরেন্টকে বছরের সেরা হিসেবে পুরস্কার দেয়া হয়।

২০০৫ সালে ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’এর প্রবর্তন করেন বাংলাদেশি বংশোদ্ভূত এনাম আলী। ব্রিটেনের রেস্তোঁরা শিল্পে দক্ষিণ-পূর্ব এশিয়ার অভিবাসীদের অবদানের স্বীকৃতি দেয়ার লক্ষ্যে নেয়া হয় এ উদ্যোগ।

পুরস্কারের প্রতিষ্ঠাতা এনাম আলী বিবিসিকে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে পরবর্তী সময়ে অর্থনীতির উন্নয়নে সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছেন প্রবাসীরা। তবে তাদের সম্মানিত করার সুযোগ হয়নি। প্রবাসীদের সম্মানিত করার লক্ষ্যেই শুরু হয়েছিল তার এই প্রচেষ্টা।

প্রতি বছর যুক্তরাজ্যের ৯টি এলাকার সেরা কারি রেস্টুরেন্টসহ মোট ১২টি রেস্তোঁরা পুরস্কৃত করা হয়।

আলী বলেন, কোনো নির্দিষ্ট রন্ধনপ্রণালী বা রাঁধুনিকে পুরস্কৃত করা হয় না এই ‘কারি অ্যাওয়ার্ডসে।’ কারি’র গুণগত-মান, প্রস্তুতপ্রণালী ও পরিবেশনের ভিত্তিতে রেস্তোঁরা পায় এই পুরস্কার।

উপমহাদেশীয় প্রথার সঙ্গে ব্রিটিশ রন্ধনপ্রণালীর সংমিশ্রণে তৈরি হয় ‘ব্রিটিশ কারি।’ যুক্তরাজ্যে কারি শিল্প ব্যবসায়িকভাবে বেশ সফল।

জনপ্রিয় ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানের তথ্যানুযায়ী যার বাজারমূল্য ৪ বিলিয়ন পাউন্ডেরও (৪০০ কোটি পাউন্ড) বেশি।

LEAVE A REPLY